শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হাজীগঞ্জের বিভিন্ন পূজামণ্ডপে ওসির তদারকি অব্যাহত

হাজীগঞ্জ (চাঁদপুর)প্রতিনিধি[]


চাঁদপুরের হাজীগঞ্জের ২৭টি পূজা মণ্ডপে চলতি বছর শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। মণ্ডপগুলোতে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষার্থে ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পূজা চলাকালে মন্ডপগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর তদারকির পাশাপাশি আনসার ও গ্রাম পুলিশ সার্বক্ষণিক অর্পিত দায়িত্ব পালন করবেন। ইতোমধ্যেই হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আলমগীর হোসেন রনি প্রতিটি পূজা মণ্ডপে গিয়ে পূজা উদযাপন কমিটির সাথে সম্পৃক্ত বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছেন সুষ্ঠ ও সুন্দর ভাবে পূজা উদযাপন করার লক্ষে।এছাড়া পূজামণ্ডপে শতভাগ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে


পূজা উদযাপনে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হাজীগঞ্জ থানার স্টাফদের বিভিন্ন নির্দেশনা দিচ্ছেন ওসি মোঃ আলমগীর হোসেন রনি


থানা অফিসার ইনচার্জ মোঃ আলমগীর হোসেন রনি ক্রাইম রিপোর্টকে জানান,পূজা সফলভাবে উদযাপনের  লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনী তাদের যথাযথ দায়িত্ব পালন করবে। ইতিমধ্যে আমরা সকল পূজা মণ্ডপ পরিদর্শন করে পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দকে বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছি।পূজায় শতভাগ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে রাত দিন ক্লান্তিহীন কাজ করে যাচ্ছি।



                                দূর্গাপূজা 


ব্রক্ষবৈবর্ত পুরাণ-এ কৃষ্ণকে দুর্গাপূজার প্রবর্তক বলা হয়েছে। বিভিন্ন দেবদেবীরা কিভাবে দুর্গাপূজা করেছিলেন, তার একটি তালিকা এই পুরাণে পাওয়া যায়। তবে এই প্রসঙ্গে কোনো পৌরাণিক গল্পের বিস্তারিত বর্ণনা এই পুরাণে দেওয়া হয়নি। বলা হয়েছে:

প্রথমে পূজিতা সা চ কৃষ্ণেন পরমাত্মনা।
বৃন্দাবনে চ সৃষ্ট্যাদ্যৌ গোলকে রাগমণ্ডলে।
মধুকৈটভভীতেন ব্রহ্মণা সা দ্বিতীয়তঃ।
ত্রিপুরপ্রেষিতেনৈব তৃতীয়ে ত্রিপুরারিণা।।
ভ্রষ্টশ্রিয়া মহেন্দ্রেন শাপাদ্দুর্বাসসঃ পুরা। চ
তুর্থে পূজিতা দেবী ভক্ত্যা ভগবতী সতী।।
তদা মুনীন্দ্রৈঃ সিদ্ধেন্দ্রৈর্দেবৈশ্চ মুনিমানবৈঃ।
পূজিতা সর্ববিশ্বেষু বভূব সর্ব্বতঃ সদা।। 

অর্থাৎ, সৃষ্টির প্রথম যুগে পরমাত্মা কৃষ্ণ বৈকুন্ঠের আদি-বৃন্দাবনের মহারাসমণ্ডলে প্রথম দুর্গাপূজা করেন। এরপর মধু ও কৈটভ নামে দুই অসুরের ভয়ে ব্রক্ষা দ্বিতীয় দুর্গাপূজা করেছিলেন। ত্রিপুর নামে এক অসুরের সঙ্গে যুদ্ধ করতে করতে শিব বিপদে পড়ে তৃতীয় দুর্গাপূজার আয়োজন করেন। দুর্বাসা মুনির অভিশাপে লক্ষ্মীকে হারিয়ে ইন্দ্র যে পূজার আয়োজন করেছিলেন, সেটি ছিল চতুর্থ দুর্গাপূজা। এরপর থেকেই পৃথিবীতে মুনিঋষি, সিদ্ধপুরুষ, দেবতা ও মানুষেরা নানা দেশে নানা সময়ে দুর্গাপূজা করে আসছে।
 

 

Comments are closed.

More News Of This Category